সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) পাঁচ দিনের সরকারি সফর শেষ করে রোববার ভোরে দেশে ফিরেছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বিজি-১৩০২) ভিভিআইপি ফ্লাইট সকাল ১২.১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা শনিবার বিকেল ৫.৫৫ মিনিটে (স্থানীয় সময়) আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন।

প্রধানমন্ত্রী বিমানবন্দরে পৌঁছালে তাকে স্থিতিশীল গার্ড অব অনার প্রদান করা হয়। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ আবু জাফর বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
 
সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে প্রধানমন্ত্রী যান।

তার সফরকালে, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।
 
পাঁচটি  স্বাক্ষর ছিল- উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চ (ইসিএসএসআর), কূটনৈতিক প্রশিক্ষণের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা। , ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এবং দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের মধ্যে সহযোগিতা এবং দুই দেশের মধ্যে একটি যৌথ ব্যবসায়িক কাউন্সিল প্রতিষ্ঠার জন্য এফবিসিসিআই এবং ইউএই চেম্বার্সের মধ্যে সহযোগিতা।

১১ মার্চ তার সফরের শেষ দিনে, শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশী সম্প্রদায়ের দ্বারা আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেন।

তিনি রাস আল খাইমায় বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

Post a Comment

Previous Post Next Post